২রা ডিসেম্বর- ২৩ইং ফেনীর ছাগলনাইয়া উপজেলার গণ পাঠাগার একটি সুসজ্জিত মনোরম পরিবেশে প্রতিষ্ঠিত একটি পাঠাগার। ১৯৮২ সালে প্রতিষ্ঠার পর অত্যান্ত সুচারুরুপে পরিচালিত হয়ে আসছে এ প্রতিষ্ঠান। জ্ঞানের বিভিন্ন স্তরের ১০ সাহস্রাধিক বইর সমাহারে প্রতিদিন শত শত ছাত্র যুবার সমারোহে মুখরিত হয়ে আসছে এ প্রতিষ্ঠান।

এলাকার জ্ঞান পিপাসু, সমাজকর্মী ও শিক্ষানুরাগীরা নানা সমস্যা ও আর্থিক সংকট মোকাবিলা করে এগিয়ে চলছে অবিন্যাস গতিতে। শুরু থেকে নেতৃত্ব দিয়ে আসছে আবুল কালম আজাদ। উনি শিক্ষকতার পাশাপাশি  সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত থেকে গণ পাঠাগারের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তিনি একজন সফল সংগঠক। একঝাক নিবেদিত প্রাণ সমাজকর্মী ও শিক্ষানুরাগী অত্র প্রতিষ্ঠানের সাথে জড়িত থেকে কাজ করা হচ্ছে।

গণ পাঠাগারের সাধারণ সম্পাদক আবুল কালাম মাষ্টার জানান- বিদ্বোৎসাহী ও দানবীরদের সহায়তা পেলে এ প্রতিষ্ঠানকে এগিয়ে নেয়া যাবে। সমাজের সচেতনতা সৃষ্ঠি হবে। ছাত্র যুবার মানসিক সাংস্কৃতিক বিকাশ হবে। তিনি খুব আশাবাদী এবং আত্মবিশ্বাসের সাথে বল্লেন- শিক্ষা ও সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে সমাজ পরিবর্তন করা সম্ভব। ছাত্র যুব সমাজকে সৃজনশীল কাজের উৎসাহিত করার একমাত্র পথ হল পাঠ অব্যাস গড়ে তোলা। সাদা মনের মানুষ এবং ন্যায় ভিত্তিক সুষ্ঠু সমাজ গড়ে তোলার জন্য পাঠাগার ও শিকষা আন্দোলনের বিকল্প নাই।

পোস্টটি শেয়ার করুনঃ