এমনিতেই এক দফা পিছিয়েছে বিপিএল, আরেক দফা পেছানোর গুঞ্জন শুনে এক ফ্র্যাঞ্চাইজি কর্মকর্তাও খুব উৎসাহী হয়ে উঠেছিলেন, ‘পেছালে কিন্তু মন্দ হয় না!’

১৩ জানুয়ারি থেকে পিছিয়ে ১৯ তারিখে নিয়ে যাওয়া বিপিএল অবশ্য যথাসময়েই শুরু হচ্ছে। তবু একাধিক ফ্র্যাঞ্চাইজির আরেকবার পেছানোর সুপ্ত বাসনার পেছনে ছিলেন পাকিস্তান জাতীয় দলের ক্রিকেটাররা। যাঁদের বাংলাদেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি আসরের প্রথম ম্যাচে পাচ্ছে না কোনো দলই। পেতে পেতে একাধিক দলের দ্বিতীয় ম্যাচও পেরিয়ে যেতে পারে।

কারণ এখন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নিউজিল্যান্ড সফরে আছে পাকিস্তান। সেখানে তাঁদের শেষ ম্যাচ ২১ জানুয়ারি। বিপিএল আরেক দফা পেছালে বাবর আজমসহ পাকিস্তানের তারকা ক্রিকেটারদের পাওয়া যেত প্রথম ম্যাচ থেকেই।

সে ক্ষেত্রে ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া পাকিস্তান সুপার লিগের (পিএসএল) আগে তাঁদের ছেড়ে দেওয়া নিয়েও কোনো হা-হুতাশ নেই।

কারণ গত ১০ জানুয়ারি থেকে দক্ষিণ আফ্রিকায় শুরু হয়ে যাওয়া এসএ টি-টোয়েন্টির চলতি আসর শেষ হবে ১০ ফেব্রুয়ারি। বিপিএল শুরুর দিনই অর্থাৎ ১৯ জানুয়ারি থেকে মাঠে গড়াতে যাওয়া সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিও শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। কাজেই ওই দুই আসর থেকে এবার পর্যাপ্ত বিকল্প ও নামি ক্রিকেটারের সংস্থান করা আছে বিপিএল ফ্র্যাঞ্চাইজিদের। তাই পাকিস্তানি ক্রিকেটাররা চলে গেলেও এ আসরটির বড় তারকায় ঝলমল করে থাকার নিশ্চয়তা আছে।
 

তবে এটিও নিশ্চিত যে আসরের প্রথম কিছু ম্যাচে সেই তারার আলো থাকছে না। আসর শুরুর আগে কতজন বিদেশি যোগ দেবেন, সেই সংখ্যাটি গতকালও জানাতে পারেনি একাধিক দল। রংপুর রাইডার্স আসর শুরুর আগে পাচ্ছে দুই আফগান মোহাম্মদ নবি, আজমতউল্লাহ ওমরজাই, ওয়েস্ট ইন্ডিজের ব্রেন্ডন কিং এবং এখনো আন্তর্জাতিক ক্রিকেট না খেলা পাকিস্তানি সালমান ইরশাদকে। দুর্দান্ত ঢাকাও আসর শুরুর আগে একঝাঁক বিদেশিকে পাচ্ছে। তবে তাঁদের মধ্যে বড় নাম নেই।

 

এই মুহূর্তে শ্রীলঙ্কা দলের সঙ্গে জিম্বাবুয়ে সফরে থাকা সাদিরা সামারাবিক্রমা ১৮ জানুয়ারি সিরিজ শেষ করে তবেই বিপিএলের পথে উড়বেন। পরে যোগ দেবেন তবে শুরুতে বড় নামের বিদেশিরা না থাকায় আলোহীন বিপিএলেরও যে অন্য তাৎপর্য নেই, এমন নয়। এটি বরং দেশি ক্রিকেটারদের জন্যও খুলে দিচ্ছে সুযোগ লুফে নেওয়ার দরজা। বিশেষ করে তাঁদের জন্য, যাঁদের অনেক সময় বিদেশির কোটায় কাটা পড়ে একাদশের বাইরে থাকতে হয়। আসরের শুরুর কয়েকটি ম্যাচে তাই খেলার সুযোগ পেয়ে যাবেন এমন কেউ কেউ।

দারুণ পারফরম্যান্স দিয়ে বিদেশিরা আসার পরও একাদশে জায়গা পাকা করার দাবি জানানোর এই সুযোগ লুফে নেবেন তাঁর ক্রিকেটাররা, সেটি কাল শোনা গেল খুলনা টাইগার্সের হেড কোচ তালহা জুবায়েরের কণ্ঠেও, ‘আমি আশা করি আমাদের খেলোয়াড়রা ভালো ফর্মে থাকবে এবং ওরা ‘ক্লিক’ করবে।’ বড় তারকাদের আগমনের আগেই ‘ক্লিক’ করলে তাঁরা আসার পরও যে একাদশে টিকে থাকার যুদ্ধে অনেকটা এগিয়ে থাকা যাবে।

পোস্টটি শেয়ার করুনঃ