৬ জানুয়ারি -২৪, ফেনীর ছাগলনাইয়া উপজেলার দঃ যশপুরের জিরাতিয়া প্রজারা এখনো তাদের নুন্যতম নাগরিক অধিকার থেকে বঞ্চিত। ৬৩ বছর পরেও পাকিস্তান সরকারের দেয়া ভূমির স্বীকৃতি পায় নাই। সরকারের খাস ভূমিতে গাধাগাধি করে বসবাস করছে। নাগরিক সুযোগ সুবিধা তেমন কিছু পায় নাই। ৮০ বচর বয়সী

জিরাতিয়া প্রজা সিরাজ মিয়া পাকিস্তান সরকারের দেয়া ভূমির স্বীকৃতি স্বরূপ রেকর্ড বা বন্দোবস্তী কামনা করেন।

জিরাতিয়া প্রজা মুসলিম মিয়া বলেন – আমরা সামাজিক ভাবে অবহেলিত, নানা সমস্যা য় জর্জরিত।পাকিস্তান সরকারের ঘোষণা অনুযায়ী আমরা কিছুই পাই নাই। তিনি সরকারি সুযোগ সুবিধা প্রদানের দাবী জানান।

 

দঃ যশপুরের কলোনিতে ৫ শতাধিক জিরাতিয়া প্রজা বসবাস করছে। ১৯৬২ সালে পাকিস্তান সরকার এদের ১বান টিন ৫ শতক ভূমি দিয়ে এখানে পূনর্বাসন করেছিলেন। এদের ভারতের ত্রিপুরা,আসাম ও মেঘালয় থেকে বিতাড়িত করার পর এরা পূর্ব পাকিস্তান চলে আসে।এদের পূর্বপুরুষদের বাড়ী বা বাসস্থান ছিল পূর্ব বঙ্গের বিশেষ করে কুমিল্লা ও নোয়াখালীর বিভিন্ন অঞ্চলে।

কেহ নদী ভাংগা, কেহ জীবন-জীবিকার তাগিদে আসামে ত্রিপুরায় গিয়েছিল। ১৯৪৭ সালে পাকিস্তান ভারত ভাগ হওয়ার এদের নাগরিকত্ব না থাকায় এরা বিতাড়িত হয়ে পূর্ব পাকিস্তানের পুশ বেক হয়।

এরা সেটেলার নয়,রিফিউজি নয়, এরা জিরাতিয়া।পূর্ব পাকিস্তান বা পূর্ব বঙ্গ থেকে আশ্রয় বা জিরাইতে গিয়েছে আসাম বা ত্রিপুরায়, তাই তাদের বলে জিরাতিয়া।

 

____________________________________________________________________

বিস্তারিত ভিডিও : দৈনিক প্রতিভা [এখানে ক্লিক করুন]

আমাদের ইউটিউব: দৈনিক প্রতিভাস The Daily Protibha [এখানে ক্লিক করুন]

আমাদের ফেসবুক:  দৈনিক প্রতিভা [এখানে ক্লিক করুন]

____________________________________________________________________

পোস্টটি শেয়ার করুনঃ