৪ জানুয়ারি-২৪,জিরাতিয়া প্রজা আন্দোলনের অন্যতম নেতা মরহুম ছেরাজুল হক সাহেবের ৩৬তম মৃত্যু দিবসেএক আলোচনা সভা৪ জানয়ারি বাদ মাগরিব ফেণীর মুক্তবাজারে অনুষ্ঠিত হয়েছে।

কৃষি উন্নয়ন পরিষদের সভাপতি এয়াকুব ভূঞার সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, ভাসানী স্মৃতি সংসদ ফেনীর সভাপতি, এডভোকেট গিয়াস উদ্দিন নান্নু, ফেনী জেলা গেরিলা মুক্তিযোদ্ধা কল্যাণ পরিষদের কার্যকরী সভাপতি আবু আহাম্মদ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের সদস্য সচিব মাসুদ খোন্দকার, ছাগলনাইয়া ইয়ুথ সোসাইটির সভাপতি সাংবাদিক রুবেল মজুমদার ও জিরাতিয়া প্রজা মজিদ মিয়া।

সভায় বক্তারা মরহুম সিরাজুল হক মজুমদারের রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডের উপর স্মৃতিচারণ করে তার অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করে এদেশে একটি সম্রাজ্যবাদ ও আমলা মুৎসুদ্দী পুঁজি বিরোধী আন্দোলন সংগ্রাম গড়ে তোলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। সভায় বক্তারা বলেন, ১৯৬২ সালে ফেনীর ছাগলনাইয়ায় দক্ষিণ যশপুর, মটুয়া ও পূর্ব ছাগলনাইয়ায় ৩০০ জিরাতিয়া প্রজা পূনর্বাসন করে পাকিস্তান সরকার অথচ এখনও জিরাতিয়ারা তাদের প্রাপ্ত ভূমির স্বীকৃতি স্বরূপ কাগজ পত্র অথবা তাদের নামে রেকর্ড হয় নাই।

বক্তারা জিরাতিয়াদের পুনর্বাসন করে তাদের সুযোগ সুবিধা প্রদানের দাবী জানান। সভায় বক্তারা বলেন ঢল কোম্পানী ১৯৫৯ সালে ৩০০ জন জিরাতিয়াকে রামগড়ের বাজার টিলা, বড় টিলা ও চিকন ছড়া ক্যাম্পে পুনর্বাসনের জন্য আন্দোল করেন এবং তাদের পূনর্বাসিত করে বিভিন্ন সুযোগ সুবিধা আদায় করে দেন। অথচ তারা এখনো তাদের অধিকার পায়নাই। তাদের পুনর্বাসনের জন্য বক্তারা দাবী জানান এবং যে কোনো বলে বক্তারা দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।সিরাজুল হক মজুমদার ঢল কমিটি ১৯০১ সালে ফেনীর ছাগলনাইয়া উপজেলার উঃ কুহুমা গ্রামে জন্ম গ্রহন করেন।তিনি একজন সহজ সরল প্রকৃতির মানুষ ছিলেন। পরোপকারী এ মানুষ টি সারা জীবন কৃষক শ্রমিক সহ সাধারণ মানুষের জন্য  কাজ করেছেন।  তিনি মওলানা আবদুল হামিদ খান ভাসানী অনুসারী ছিলেন। জাতীয় ও স্হানীয় সমস্যা নিয়ে তিনি কাজ করেছেন এবং সমাজ সেবার সাথে জড়িত ছিলেন। তিনি প্রগতিতে বিশ্বাস করতেন।তিনি বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির কেন্দ্রীয় সহসভাপতি ছিলেন। এক সময়ে তিনি নোয়াখালী জেলা ন্যাপের সভাপতি ছিলেন। আজীবন তিনি ঘুষ দুর্নিতী ও অনিয়মের বিরুদ্ধে আন্দোলন করেছেন। তিনি এদেশে একটি গনতান্ত্রিক সমাজ কায়েম করার লক্ষে সাম্রাজ্য্কদ সামন্তবাদ ও আমলা মুৎসুদ্দি পুঁজি বিরোধী আন্দোলন সংগ্রাম করেছেন।

 

পোস্টটি শেয়ার করুনঃ