৭ ফেব্রুয়ারী- ২৪ইং, ফেনীর সিনিয়র আইনজীবি এডভোকেট কাজী আহমেদ করিমকে (৭ ফেব্রুয়ারী বাদ যোহর) ফেনীর ফুলগাজী উপজেলার দক্ষিণ করইয়া গ্রামের পারিবারিক কবরস্থানে সমাহিত করা হয়েছে। এডভোকেট আহমেদ করিম ৭ ফেব্রুয়ারী রাত ১২:১০ টায় ফেনীর মিজান পাড়ায় নিজ বাসায় ৭৬ বৎসর বৎসর বয়সে স্ট্রোক করে ইন্তেকাল করেছেন। তিনি মৃত্যুকালে স্ত্রী, ২ পুত্র ও ১ কন্যা সহ অসংখ্যা গুণগাহী রেখে গেছেন।

 

তার ১ম পুত্র কাজী আরিফুর রহমান বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবি ও ২য় পুত্র আশিকুর রহমান ব্যাংক কর্মকর্তা। এডভোকেট কাজী আহমদ করিমের ১ম জানাজা ফেনীর মিজান ময়দানে সকাল ১০ টায় অনুষ্ঠিত হয়েছে।

উক্ত জানাজায় ফেনী জেলা জজ, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ফেনী জেলা আইনজীবি সমিতির সভাপতি এড. আবদুস ছাত্তার ও সম্পাদক টিপু সোলাইমান। প্রগতিশীল আইনজীবি পরিষদের আহ্বায়ক এড. সমীর চন্দ্র কর, ভাসানী স্মৃতি সংসদ ফেনীর সভাপতি এড. গিয়াস উদ্দিন নান্নু ও সাধারণ সম্পাদক এড মেজবাহ উদ্দিন মোর্শেদ, বিএনপি- ফেনী জেলার সাবেক সভাপতি এড. আবু তাহের ও জামাতে ইসলাম ফেনী জেলার আমির সামসুদ্দিনসহ ফেনী বারের সিনিয়র আইনজীবি, ফেনীর রাজনৈতিক, সামাজিক ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। বাদ যোহর তার নিজ গ্রাম দক্ষিণ করইয়া পারিবারিক কবরস্থানে ২য় জানাজা শেষে তাকে সমাহিত করা হয়।

কাজী আহমদ করিম একজন মেধাবী ছাত্র ছিলেন। তিনি ছাত্রজীবনে প্রগতিশীল ছাত্র সংগঠন ছাত্র ইউনিয়নে জড়িয়ে বিভিন্ন আন্দোলন সংগ্রাম করেন। তিনি মহান স্বাধীনতা সংগ্রামের জড়িয়ে মুক্তিযুদ্ধকে সংগঠিত করেন।

প্রতিবাদী এ মানুষটি আজীবন মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ভক্ত ছিলেন। তিনি ন্যাপ ভাসানী ও ইউনাইটেড পিপল’স পার্টি- ফেনীর দয়িত্বে ছিলেন। তিনি ভাসানী স্মৃতি সংসদ ফেনীর সভাপতি এবং বিভিন্ন সামাজিক ও শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্বে ছিলেন। তিনি ফেনী জেলা আইনজীবি সমিতির নির্বাচিত সভাপতি ও সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

এডভোকেট আহমেদ করিমের কর্মজীবন শুরু হয় শিক্ষকতা পেশা নিয়ে। তিনি পরশুরাম হাই স্কুলের দীর্ঘদিন শিক্ষকতা করেছেন এবং ফেনীর মহিপালে আলহাজ¦ কোব্বাদ আহমদ উচ্চ বিদ্যালয়ে প্রতিষ্ঠাতা প্রধান শিক্ষক ছিলেন। এডভোকেট কাজী আহমেদ করিম আইন পেশার পাশাপাশি শিক্ষা কার্যক্রমের সাথে জাড়িত ছিলেন। তিনি তাহার শ্রদ্ধেয় পিতার নামে নিজ গ্রামে কাজী ওয়াহিদুর রহমান ইসলামিয়া দাখিল মাদ্রাসা ও মায়ের নামে কাজী মোমেনা খাতুন এতিমখানা প্রতষ্ঠিা করে গ্রামের হত দরিদ্র শিক্ষার্থীদের লেখাপড়ার ভ‚মিকা পালন করেছেন।

তার মৃত‚তে গভীর শোক ও সমবেদন জ্ঞাপন করে বিবৃতি প্রদান করেছেন- ফেনী জেলা আইনজীবি সমিতির সভাপতি এড আবদুস ছাত্তার ও সাধারণ সম্পাদক টিপু সোলাইমান, প্রগতিশীল আইনজীবি পরিষদের আহ্বায়ক এড. সমীর চন্দ্র কর ও সদস্য সচিব এড সামসুদ্দিন মজুমদার সাচ্চু, ভাসানী স্মৃতি সংসদ ফেনীর সভাপতি এডভোকেট গিয়াস উদ্দিন নানউ ও সাধারণ সম্পাদক এডভোকেট মেজবাহ উদ্দিন মোর্শেদ।

 

পোস্টটি শেয়ার করুনঃ