দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনের জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ।

এর মধ্যে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ ২৪ জন নারীকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ।

 

রোববার (২৬ নভেম্বর) বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় থেকে চূড়ান্ত তালিকা অনুযায়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনীত নারীরা হলেন-
গোপালগঞ্জ-৩ শেখ হাসিনা, রংপুর-৬ শিরীন শারমিন চৌধুরী, শেরপুর-২ মতিয়া চৌধুরী, চাঁদপুর-৩ ডা. দীপু মনি, লক্ষ্মীপুর-৪ ফরিদুন্নাহার লাইলী, গাইবান্ধা-১ আফরুজা বারী, গাইবান্ধা-২ মাহব্বু আরা বেগম গিনি, গাইবান্ধা-৩ উম্মে কুলসুম স্মৃতি, বগুড়া-১ সাহাদারা মান্নান, সিরাজগঞ্জ-২ মোছা. জান্নাত আরা হেনরী, বাগেরহাট-৩ হাবিবুন নাহার, বরগুনা-২ সুলতানা নাদিরা, বরিশাল-৪ শাম্মী আহমেদ।

এ ছাড়া ময়মনসিংহ-৩ নিলুফার আনজুম, কিশোরগঞ্জ-১ সৈয়দা জাকিয়া নূর, মানিকগঞ্জ-২ মমতাজ বেগম, মুন্সীগঞ্জ-২ সাগুফতা ইয়াসমিন, ঢাকা-৪ সানজিদা খানম, গাজীপুর-৩ রুমানা আলী, গাজীপুর-৪ সিমিন হোসেন (রিমি), গাজীপুর-৫ মেহের আফরোজ, কুমিল্লা-২ সেলিমা আহমাদ, চট্টগ্রাম-২ খাদিজাতুল আনোয়ার ও কক্সবাজার-৪ আসনে শাহীন আক্তার।

এর আগে ২৩ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় আসন্ন নির্বাচনের দলীয় প্রার্থী চূড়ান্ত করা হয়।

মনোনয়ন পাননি চার নারী সংসদ সদস্য

সরাসরি ভোটে নির্বাচিত বর্তমান সংসদের চারজন নারী সংসদ সদস্য এবার আওয়ামী লীগের মনোনয়ন পাননি। তারা হলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান (খুলনা-৩), জয়া সেনগুপ্ত (সুনামগঞ্জ-২), আয়েশা ফেরদৌস (নোয়াখালী-৬) ও মেরিনা জাহান (সিরাজগঞ্জ-৬)। তাদের মধ্যে আয়েশা ফেরদৌসের জায়গায় মনোনয়ন দেওয়া হয়েছে তার স্বামী মোহাম্মদ আলীকে। অন্যদিকে মেরিনা জাহানের জায়গায় মনোনয়ন পেয়েছেন তার ভাই চয়ন ইসলাম।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীক পেতে ৩০০ আসনের বিপরীতে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন মোট তিন হাজার ৩৬৯ জন। প্রতি আসনে গড়ে ১১ জন এ ফরম কিনেছেন।

 

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী বছরের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর।

পোস্টটি শেয়ার করুনঃ