ঐতিহ্যবাহী অগ্রণী উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পূর্ণমিলনী উপলক্ষে ১৯ মার্চ-২০১৭ এক পূর্ণমিলনী সভা বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয়েছে। অগ্রণী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার পঁয়তাল্লিশ বছর উপলক্ষে প্রথম এ ব্যতিক্রমী আয়োজনে পঁঞ্চগায়ের ছাত্র-যুবক-আবল-বৃদ্ধ-বনিতা বিদ্যালয় মাঠে সমবেত হওয়ায় প্রাণের মেলায় পরিনত হয়েছে বিদ্যালয়ের আঙ্গিনা। উৎসবে পরিনত হয়েছিল কাছারী বাজার। পূর্ণমিলনী প্রাবম্ভের বিকাল ৪ টায় চলছিল ফটোসেশন। প্রাক্তন নবীন-প্রবীন ছাত্র/ছাত্রী ও শিক্ষকরা ফটোসেশনে ব্যস্ত ছিল। পঞ্চগায়ের সর্বসাধারণে প্রাণপ্রিয় প্রতিষ্ঠান গড়ে উঠেছিল স্বাধীনোত্তর সর্বসাধারণের যৌথ উদ্যোগে । হাটি-হাটি পা-পা করে নানা ঘাত প্রতিঘাতের মধ্য দিয়ে শত প্রতিকুলতা মোকাবেলা করে এ শিক্ষা প্রতিষ্ঠান মাথা উচু করে দাড়িয়ে আছে পঁঞ্চগায়ের ঐক্যের প্রতিক হিসেবে। বিকেলে নবীন প্রবীন ছাত্র ছাত্রীদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠানের উপস্থিততে আনন্দের সীমা নেই। প্রাক্তন ছাত্ররা চুটে এসেছে তাদের প্রাণপ্রিয় প্রতিষ্ঠানে একটুখানি সস্তির জন্য। তারা যেন ফিরে ফেল তাদের হারানো শিক্ষা জীবন। অনেকে পুরনো বন্ধুদের পেয়ে আড্ডায় এবং আলাপচারিতায় প্রাক্তন ছাত্র/ছাত্রীরা মশগুল। বাদ আসর বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা বীরমুক্তিযোদ্ধা এলাকার সকলের শ্রদ্ধেয় অধ্যাপক মোহাম্মদ উল্যাহর আগমনে আনন্দের বন্যা বইতে থাকে। কারণ প্রতিষ্ঠাতাদের মধ্যে তিনিই একমাত্র জীবিত আছেন। এ বিদ্যালয়ের অবকাঠামো ও শিক্ষারমান বৃদ্ধিসহ সার্বিক উন্নতির ফলে একটি সুন্দর ও সুষ্ঠু শিক্ষার পরিবেশ স্বচোক্ষে দেখতে পারা কম ভগ্যের ব্যাপার নয়। স্বাধীনোত্তর অনেক সংগ্রাম লড়াই ও ত্যাগের বিনিময় তিনি, মরহুম ইঞ্জিনিয়ার শাহ আলম মজুমদার ও আবদুর রব সহ প্রতিভাবান সমাজকর্মীরা ও এলাকাবাসী এ প্রতিষ্ঠান গড়ে তুলে ছিলেন। এ প্রতিষ্ঠানের সফলতা স্ব-চোক্ষে দেখতে পেরে তিনি আনন্দ অতিভূত।

 

 

প্রতিষ্ঠার ৪৫ বছরে প্রথমবারের মত এ আয়োজনে বিদ্যালয়ের প্রাক্তন ছাত্ররা যারা দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত তারা এ প্রতিষ্ঠান এবং এলাকার প্রতি আরো দায়িত্বশীল ও কৃতজ্ঞতার বন্ধনে আবদ্ধ হলো। দেশ প্রেমে মাতৃভূমি প্রতি তারা আরো আকৃষ্ট হলো, এলাকার উন্নয়ানে তারা এগিয়ে আসবে ।
এ উপলক্ষে বিদ্যালয় নতুন সাজে সেজেছিল। বিদ্যালয়ের চারিদিকে লাইটিং এবং মাঠ জুড়ে তৈরী হয়েছিল বিশাল প্যান্ডেল। লাইটিং, ইসালামী ও দেশাত্মকবোধক গানে দর্শক শ্রোতাদের মাতিয়ে রেখেছিল বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীরা। প্রাক্তন ছাত্র মাওলানা আবদুল মতিন ছাত্র/ছাত্রীদের উদ্দেশ্যেই উপদেশ মুলক বক্তব্য উপস্থাপন করেন। বাদ মাগরিব বিদ্যালয়ের মাঠে তাফসীর মাহফিল শুরু হয়। পাঠাননগর ইউনিয়নের সুযোগ্য চেয়ারম্যান তারুণ্যের অহংকার রফিকুর হায়দার চৌধুরী জুয়েলের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। সভা সঞ্চলনার দায়িত্বে ছিলেন প্রাক্তনছাত্র বিদ্যালয়ের দাতাসদস্য হাজী আবুল কালাম পাটোয়ারী। প্রাক্তন ছাত্রদের পক্ষে বক্তব্য রাখেন আলহাজ্ব আজিম উদ্দিন ফরায়েজী, ইউপি মেম্বার মোহাম্মদ মুছা, মনসুর আলম শিপন প্রমূখ। স্বাগত বক্তব্য রাখেন প্রধান শিক্ষক তফজল হোসেন বি,এস,এস/বিএড। সভায় কোরান তাফসীর ও ছাত্রদের উপদেশ মূলক বক্তব্য বিশেষ করে মাতা-পিতার প্রতি দায়িত্ব-কর্তবের বিষয়ে মনমাতানো ওয়াজ করেন পীরজাদা ফাতেহাবাদ দরবার শরীফ মুরশিদে কামেল, বিশ্ব বরেন্য মোফাচ্ছেরে কোরান আল্লামা আলহাজ্ব হযরত মাওলানা মোহাম্মদ পীরজাদা শফিকুল ইসলাম পীর সাহেব। সুমধুর কন্ঠস্বর এ ওয়ায়েজিন বিভিন্ন ভঙ্গিতে ও কথাকাতায় দর্শক শ্রোতার হৃদয়ের গহীনে প্রবেশ করে প্রাণবন্ত আলোচনা করে সমাদৃত হন। তিনি এমন ভাবে বিষয়গুলো তার কথাকতায় ও যোক্তিকভাবে উপস্থাপন করেন যার কারণে চিরজীবনে পঞ্চগাবাসীর হৃদয়ে অবস্থান করবেন।
এরপূর্বে ওয়াজ করেছেন ফেনী আলীয়া মাদ্রাসার অধ্যক্ষ, অত্রাঞ্চলের কৃতিসন্তান বিশিষ্ট ওয়ায়েজিন ও মোফাচ্ছের কোরান আল্লামা হযরত মাওলানা মাহমুদুল হাছান এবং পাঠাননগর আমিনিয়া সিনিয়র মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা মুজাফ্ফর আহাম্মদ জাফরী ও মাওলানা জাকের হোসেন প্রমূখ।
লেখক পরিচিতি : অত্র বিদ্যালয়ের হেড মাওলানা । তিনি ২০১৭ সালের ফেব্রæয়ারী মাসে অবসর গ্রহণ করেছেন। তিনি ১৯৫৭ সালের ১মার্চ ফেনী জেলার পরশুরাম উপজেলাস্থ সাত কুচিয়া গ্রামে এক সম্ভাস্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ। তিনি ১৯৭৪ সালে মুন্সীর হাট ফাজেল মাদ্রাসা থেকে ডিগ্রী লাভ করেন এবং ১৯৭৯ সালে ”ট্টগ্রামের ওয়াজদিয়া মাদ্রাসা থেকে কামিল পাশ করে বক্স মাহমুদ ইসলামিয়া মাদ্রাসার সুপার পদে যোগদান করেন কর্মজীবন শুরু করেন। তিনি ১৯৮০ সালে রাহতনের নেছা বালিকা উচ্চ বিদ্যালয় এবং ১৯৮১ সালে অগ্রণী উচ্চ বিদ্যালয়ের হেড মাওলানা হিসেবে শিক্ষকতা করে ২০১৭ সালের ফেব্রæয়ারীতে অবসর গ্রহণ করেন। তিনি শিক্ষানুরাগী ও সমাজকর্ম হিসেবে এলাকার সাত কুচিয়া ইসলামিয়া মাদ্রাসা প্রতিষ্ঠা সহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের সাথে জড়িত ছিলেন।

পোস্টটি শেয়ার করুনঃ