সম্পাদকের টেবিল থেকে

অগ্রণী উচ্চ বিদ্যালয়ের পথচলা পঞ্চাশ বছর পুর্তী হলো। ২০১৩ সালে এ বিদ্যালয়ের ইতিহাস ঐতিহ্য তুলে ধরার জন্য একটি স্মারক গ্রন্থ প্রকাশ করার সিদ্ধান্ত হয়েছিলো। বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা নিবেদীত প্রাণ ব্যক্তিত্ব সাদা মনের মানুষ মরহুম বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহাম্মদ উল্যাহ মহোদয়ের সিদ্ধান্ত মোতাবেক এই  স্মারক গ্রন্থ “প্রদ্বীপ” প্রকাশ করার কথা ছিল। কিন্তু দুর্ভাগ্য তিনি আজ আর নেই। আমিও জীবন জীবিকার তাগিদে ২০১৬ সালের ১৪ই মে আইন পেশায় যোগদান করার ফলে এ স্মারক গ্রন্থ প্রকাশ করা হয়নি। ২০১৮ সালে প্রাক্তন ছাত্র সমিতির উদ্যোগেই এই স্মারক গ্রন্থ প্রকাশ করার জন্য আমাকে সম্পাদনার দায়িত্ব প্রদান করা হয়েছিল। নানা প্রতিকুলতার কারণে এ স্মারক গ্রন্থ প্রকাশ করা যায় নি। ২০২৩ সালে অত্র বিদ্যালয় প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তী হবে। নানা ব্যস্ততার ও সীমাবদ্ধতার মাঝেও দৈনিক প্রতিভায় অত্র স্মারক গ্রন্থের “প্রদ্বীপ” এর সংগৃহীত তথ্য সমূহ “প্রদ্বীপ” নামে বুলেটিনে প্রকাশ করলাম। কারণ এ বিদ্যালয় প্রতিষ্ঠার পিছনে কতকগুলো কারণ ছিল। স্বাধীনোত্তর এলাকার দামাল ছেলেরা এলাকার উন্নয়নে এবং শিক্ষা বিস্তারে পঞ্চগায়ের ঐক্যের প্রতিক অগ্রণী সংসদ এবং এর নেতৃত্বে অগ্রণী উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেছিল। ১৯৮১ সালে প্রলয়ংকরী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে এ বিদ্যালয়। অনেক গুলো কাগজ পত্র নষ্ট হয়ে গিয়েছে। যারা এ বিদ্যালয় প্রতিষ্ঠার সাথে জড়িত ছিলেন তাদের অনেকেই আমাদের মাঝ থেকে চির বিদায় নিয়েছেন। অনেকে প্রৌঢ়ত্ব বরণ করেছেন। বিদ্যালয়ের সমসাময়িক ইতিহাস লিখে রাখলে অদুর ভবিষ্যতে নতুন প্রজন্ম পরবর্তী পদক্ষেপ গ্রহণ করেও নতুন ইতিহাস সৃষ্টি করতে পারবে। ৪৬ বৎসর পূর্তি উপলক্ষে এ উদ্যেগ নেয়া হয়েছিল। সেজন্য প্রাক্তন ছাত্রদের নিয়ে ২০১৩ সালে প্রাক্তন ছাত্র সমিতি গঠন করা হয়েছিল। অনেকগুলো তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছিল কিন্তু নানা ঝামেলার ব্যস্ততায়, লেখা ও ছবি সংগ্রহ করতে না পারায় স্মারক গ্রন্থটি প্রকাশ করা সম্ভব হয়নি।
এ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা শিক্ষকগণ অবসরে চলে গেছেন। তাছাড়া আমিও ২০১৬ সালে আইন পেশায় যুক্ত হওয়ায় বিদ্যালয় থেকে অব্যহতি নিয়েছি। অনেকটা দায়বদ্ধতা থেকে শত প্রতিকুলতা ও সংকট মোকাবেলা করে স্বারক গ্রন্থ “প্রদ্বীপ” প্রকাশ করছি। আমার ইচ্ছে ছিল প্রাক্তন ছাত্রদের অনেকগুলো ছবি এবং লেখা ছাপাবো। কিন্তু তা হলো না। শত চেষ্টা করেও অনেককেই বারবার অনুরোধ করার পরও লেখা এবং ছবি সরবরাহ করেনি। তাই শত ইচ্ছে থাকা স্বত্বে অনেকের ছবি এবং লেখা ছাপাতে পারিনি এবং অনেক তথ্য উপাত্ত সংযোজন করতে পারিনি বলে স্মারক গ্রন্থটি অপরিপূর্ণ রয়ে গেল।
এ বিদ্যালয়ের অতীত ইতিহাস তুলে ধরার প্রয়োজনীয়তা অনুভব করছিলাম।সময় সংকীর্ণ তা আর্থিক সংকটসহ নানা কারণে তা সম্ভব হলো না।তারপরও আমরা চেষ্টা অব্যহত রাখব। যে সমস্ত তথ্য উপাত্ত বাদ পড়েছে অথবা আগ্রহী প্রাক্তন ছাত্রদের লিখা মতামত তথ্য উপাত্ত সমূহ পঞ্চগায়ের ইতিহাস ঐতিহ্যকে সংরক্ষণ করার জন্য  “প্রদ্বীপ” নামে  বুলেটিন এর মাধ্যমে এই পত্রিকায় প্রকাশ করা হবে। যান্ত্রিক ত্রুটির কারণে ভূল ত্রুটি হইলে তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং পত্রিকা কর্তৃপক্ষকে অবহিত করলে আমরা সংশোধন করার চেষ্টা করব। আপনাদের কাছে কোনো তথ্য উপাত্ত, ছবি থাকলে তা আমাদের নিম্নে  যোগাযোগ মাধ্যম আপনার নাম এবং ছবিসহ ‍উক্ত তথ্য-উপাত্ত সরবরাহ করিবেন। যারা ছবি লেখা, মতামত দিয়ে আমাদের সহযোগিতা করেছেন তাদের প্রতি চির কৃতজ্ঞ থাকব। শুভ নববর্ষ ২০২৪

হোয়াটসঅ্যাপ: 01603-145881

ইমেইল: ucchash321@gmail.com

ফেসবুক: দৈনিক প্রতিভা [এখানে ক্লিক করুন]

আমাদের সাথে সংযুক্ত থাকুন:

হোয়াটসঅ্যাপ গ্রুপ: দৈনিক প্রতিভা [এখানে ক্লিক করুন]

ফেসবুক: দৈনিক প্রতিভা [এখানে ক্লিক করুন]

ইউটিউব: দৈনিক প্রতিভা  The Daily Protibha [এখানে ক্লিক করুন]

 

খোরশেদ আলম খোন্দকার
সম্পাদক
মোবাইল: ০১৮২২-৯৭৬৮১৮

পোস্টটি শেয়ার করুনঃ